Saturday, May 31, 2014

যুগের খেলা!

আজ এক বুড়ী মা-কে নিয়ে তাঁর মেয়ে এসেছিল ফোন কন্ট্র্যাক্ট রিনিউ করাতে। বুড়ী মায়ের বয়স ৮০, মেয়ের বয়স ৬২। মা-মেয়েকে দেখেই আমার খুব মনে ধরে গেলো, বিশেষ করে বুড়ী মা'কে। সারাক্ষণ মুখে হাসি, পুরানো মটোরোলা রেজার ফোন পালটে I phone 5c (আই ফোন ৫ সি) কিনতে চাইছে। আমার হাঁ করে থাকার মত অবস্থা, অন্য সময় হলে মনে মনে হতাশ হতাম, কারণ এই বুড়ীমা'কে ধরে ধরে সব শিখিয়ে দিতে গেলে অনেক কষ্ট হয়তো। কিন্তু আজ হতাশ হইনি, মা-মেয়ের এমন অন্তরঙ্গ ভাব দেখে মুগ্ধ হয়েছি। অ্যাক্টিভেশান শেষে হাস্যময়ী বুড়ীমা'কে ফোন ব্যবহারের প্রাথমিক ধাপগুলো শিখিয়ে দিতে চাইলাম। বুড়ীমা শিখবে কি, নীল রঙের পাতলা আই ফোন হাতে নিয়েই সে কি খুশী! আমি যা কিছু বলি, তার কোনটিই তাঁর কান দিইয়ে ঢুকছে বলে মনে হচ্ছিলনা। ভাব দেখে বুঝলাম, বুড়ীমা ফোন হাতে নিয়েই বসে থাকবে।

ফোন কেইস থেকে ব্যবহারবিধি কাগজ দেখিয়ে বলে দিলাম, ভালো করে পড়ে দেখতে। বুড়ীমা শুধুই হাসে, মায়ের হাসি দেখে মেয়েও হাসে। মা'কে খোঁচা দিইয়ে বলে, ' তুমি শিখে নাও কিছুটা'।
বুড়ীমা আমাকে শুধায়, " তোমারও কি আই ফোন?"
বুড়িমা'কে বললাম, '" মাথা খারাপ, আমার মত ডাম্ব আইফোন হাতে নিতেই থরথর করে কাঁপে, আমি স্মার্ট ফোনের কিছুই বুঝিনা"।
বুড়ীমা তেমন করে হাসতে হাসতেই বলে, " তাহলে তুমি কি আমাকে ভুল শেখাচ্ছো?"
বলি, " মাথা খারাপ, তোমার মত এমন স্মার্ট লেডীকে ভুল শেখাবো আমি? আমি এই জীবনে প্রথম দেখলাম মেয়ে ব্যবহার করে স্যামসাং ফ্লিপ ফোন আর ৮০ বছরের তরুণী ব্যবহার করবে আই ফোন ৫ সি!"
বুড়ীমা বলে, " আমি কি পারবো?"

বললাম, " অবশ্যই পারবে। তাছাড়া পারাপারির কিছু নেই, ফোন হাতে নিয়ে তুমি খেলা করবে, স্ক্রীনের প্রতিটি ছবিতে আঙ্গুল ছোঁয়ালেই নতুন স্ক্রীন আসবে, স্ক্রীন পড়ে দেখবে কি কি লেখা আছে। ফোন নষ্ট হওয়ার ভয় নেই, যদি মনে করো স্ক্রীন ভালো লাগছেনা, আবার আগের স্ক্রীনে ফিরে যেতে চাও অথচ ভুলে গেছো কি করে যেতে হয়, তাহলে এই হোম বাটনে চাপ দিলেই হোম স্ক্রীনে চলে যাবে। এভাবেই ফোনে থাকা প্রতিটা ফীচার শিখে যাবে। এই ফোনে অনেক ফীচার আছে, তোমার সময় খুব ভালো কাটবে। শুধু এই ফোনের ছবিওয়ালা ফীচারটা দেখে রাখো, কাউকে কল দিতে হলে এই ছবিতে আঙ্গুল ছোঁইয়াবে, টেলিফোন প্যাড আসবে, নাম্বার ডায়াল করে 'কল' এ আঙ্গুল ছোঁইয়ালেই হবে।"

বুড়ীমা বলে, " তুমি খুব ভালো করে বুঝাতে চেষ্টা করলে, আমার খুব ভালো লেগেছে।"
মেয়ে বলল, " মাদার, তুমি ফোন নিয়ে খেলবে"
বুড়ি বলে, "আধুনিক যুগটা অনেক ভাল, কত মজার জিনিস, আমাদের যৌবনে এগুলো কিছুই ছিলনা, এখনকার ছেলেমেয়েরা অনেক ভাগ্যবান, সব ভালো ভালো জিনিস পাচ্ছে।"

বুড়ীমার এই কথায় বুকটা মুচড়ে উঠলো, বুড়ীমা মনে করিয়ে দিল, সময় হয়েছে যাবার, বিদায় বেলায় কী-ইবা আছে পাবার!

No comments:

Post a Comment