Monday, April 23, 2012

বীণার তারে বাজে মুক্তির গান


অনেকেই পাখী হয়ে জন্মাতে চায়, মুক্তডানা মেলে আকাশে উড়বে বলে।
কেউ চায় নদী হয়ে জন্মাতে, আপনমনে সাগরের পানে ছুটবে বলে।
কেউবা চায় পাহাড়ের মত হতে, মাথা উঁচু করে দাঁড়াবে বলে।
আমার কেনো এমন ইচ্ছে জাগেনা!

ঘুরে ফিরে ভাবনায় আসে শুধু, 'আমি পাখী হতে চাইনা'
পাখীতো শুধু উড়তেই জানে, মুক্তির মানে জানেনা।
কলকাকলীতে অপরের ঘুম ভাঙ্গায় অথচ নিজে স্বপন দেখেনা।
আমার ডানা নেই তবুও মনে হয় নাইবা থাকলো আমার ডানা,
আছেতো ইচ্ছেডানা, আমি ইচ্ছেডানায় ভর করে 
উড়ে যেতে পারি হেথা হতে হোথা, নেইতো কোন মানা।
উড়ে যেতে পারি দেশ থেকে দেশান্তরে, বন-বনান্তরে,
নদী না হয়েও বয়ে যেতে পারি সাগরের পানে,
সাত-সমুদ্দুর পার হয়েও চলে যাই ব্যঙ্গমা-ব্যঙ্গমীর দেশে!
পাহাড়তো শুধু বুক চিতিয়ে দাঁড়িয়েই থাকে, পারে কি ঠেকাতে আমাকে
যখন আমি পাহাড়কে ডিংগিয়ে চলে যাই অচিনপুরের দিকে!
তবুও কেনো কেউ পাখী হতে চায়, কেনোই বা চায় প্রজাপতি হতে!
শুধু আমারই কেনো এমন ইচ্ছে জাগেনা!

আচ্ছা! সত্যি সত্যিই যদি পাখী হতাম, কখনও কি
পারতাম অন্যায়ের বিরূদ্ধে জ্বলে উঠতে!
পারতাম কি মেশিনগান, কামানের গোলার বিরূদ্ধে রুখে দাঁড়াতে!
কি লাভ হতো স্থবির পাহাড়ের মতো শুধুই মাথা উঁচু করে দাঁড়িয়ে থেকে!
পাহাড় কি পেরেছে কখনও তর্জনী উঁচিয়ে স্বাধীনতার ডাক দিতে!
পেরেছে কি তর্জনী উঁচিয়ে অন্যায়-জুলুম-অত্যাচারের বিরূদ্ধে হুঁশিয়ারী জানাতে!
নদীতো কেবল বয়েই চলেনা, যখন প্রমত্তা হয়, হুঁশ জ্ঞান কিছুই থাকেনা।
স্রোতের টানে ভাসিয়ে নিয়ে চলে গরীবের খড়ের চালা,
ধানী জমিটুকু শুধু টেনে নিতেই জানে, কৃষকের সুখ-দুঃখের হিসেবতো রাখেনা।

পাখী্তো হইনি, নদী বা পাহাড়ও হইনি, জন্মেছি মানুষ হয়ে
মান ও হুঁশ দুইই আছে চেতনায় ও হৃদয়ে,
আরো আছে রক্ত কণিকার প্রবাহে।
মান অপমান বোধ আছে বলেই হতে পেরেছি একজন ক্ষুদিরাম অথবা নেতাজী সুভাষ
মান হুঁশ আছে বলেই না পেয়েছি বেগম রোকেয়া, সুফিয়া কামাল থেকে শুরু করে
জাহানারা ইমাম বা হালের তসলিমার চেতনায় মুক্তির আভাস!
তবুও অনেকেই চায় পাখী্র মত শুধুই ডানা মেলে উড়তে, চায় নদীর মত
কলকল রবে বয়ে যেতে, অথবা চায় বিশাল পাহাড়ের ধ্যানমগ্নতা
মাথা উঁচু করে দাঁড়ানোর নামে আসলে স্থবি্রতা।
আমার কেনো এমন ইচ্ছে জাগেনা!

আমি সুখী, আমি ধন্য! পেয়েছি মানব জন্ম।
মানুষ হয়ে জন্মেছি বলেই স্বপ্ন দেখতে শিখেছি
মানুষ হয়ে জন্মেছি বলেই বিবেকানন্দ হতে পেরেছি,
হতে পেরেছি মহাত্মা গান্ধী, হতে পেরেছি ম্যান্ডেলা
হতে পেরেছি মার্টিন লুথার কিং অথবা মাদার তেরেসার চেলা।
শেখ মুজিব হয়ে জন্মেছি বলেই দিয়েছিলাম মুক্তির ডাক,
ছিনিয়ে এনেছিলাম বিজয় সূর্য্য, বিশ্ব হয়েছে হতবাক!
পাখী বা নদী কোনটিই হইনি, হইনি স্থবির পাহাড়, হয়েছি মানুষ 
তাই অন্যায়ের বিরূদ্ধে একহাতে গর্জায় মেশিনগান,
আরেকহাতে ধরা বীণার তারে বাজে মুক্তির গান!

No comments:

Post a Comment